Design Home Interior Tips

যে ৭টি উপায়ে সাজিয়ে তুলতে পারেন সুন্দর এবং স্বাচ্ছন্দ্যময় একটি বারান্দা

January 21, 2021 | By

মুক্ত বাতাসে প্রাণ ভরে সতেজ নিঃশ্বাস নেওয়ার জন্য বারান্দা খুবই প্রয়োজনীয় একটি জায়গা। আমাদের মাঝে অনেকেই শহরে ফ্ল্যাট কিংবা অ্যাপার্টমেন্টে থাকি, যার স্পেস হয় খুবই সীমিত। আর এর মাঝেই কিছুক্ষণের বিশ্রাম নিতে বারান্দায় সময় কাটানো খুবই উপকারী। কিছুক্ষণের এই বিশ্রাম আমাদের মানসিক চাপ দূর করতে এবং কাজের উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে। 

একটি বাড়ির ইন্টেরিওর ডিজাইন বা নকশা করার সময় প্রায়ই বারান্দাকে উপেক্ষা করা হয়। কিন্তু আপনি খুব সহজেই এই স্পেসটিকে বিশ্রাম নেওয়ার একটি সুন্দর আউটডোর স্পেস হিসেবে তৈরি করতে পারেন। আর এখন কল্পনা করুন তো, বারান্দায় কফিতে চুমুক দিতে দিতে সুন্দর একটি সকালের দৃশ্য!

বারান্দা ডিজাইন করার বিষয়টি আপনার কাছে কিছুটা জটিল মনে হতে পারে। আর এর জন্য যদি আপনার একটু সাহায্যে দরকার হয় তবে আপনি ঠিক জায়গায় এসেছেন! এই ব্লগে আজকে আমরা বলব, আপনার বারান্দাকে সাজিয়ে তোলার বা সুন্দর ভাবে উপস্থাপন করার ৭টি সহজ উপায়।

১. দোলনার ব্যবহার

বারান্দাকে সুন্দর ভাবে সাজানোর চমৎকার একটি উপায় হচ্ছে, বারান্দায় একটি দোলনা যোগ করা। বারান্দার দোলনায় আপনি দুলতে দুলতে উপভোগ করতে পারেন পরিবেশের সৌন্দর্য আর দূরে সরিয়ে ফেলতে পারেন সব দুশ্চিন্তা নিমিষেই। আর আরামের জন্য দোলনায় রাখতে পারেন কিছু কুশন।

Balcony making perfect use of a swing with vibrant pillows
Image: homesnaway.com

২. গাছপালা দিয়ে সাজিয়ে তুলুন

যদি আপনার বাগান করা বা গাছগাছালির প্রতি আগ্রহ থাকে তাহলে তৈরি হয়ে যান। আপনার সৃজনশীলতা দিয়ে সাজিয়ে তুলুন আপনার বারান্দা। এর শুরুটা আপনি বারান্দার কোণে ছোট কোনো ভেষজ গাছ দিয়ে শুরু করতে পারেন। সবুজের ছোঁয়ার পাশাপাশি এই গাছগুলো আপনাকে খুবই সতেজ একটি অনুভূতি দিবে। বিভিন্ন রঙে রাঙানো হাঁড়িতে গাছগুলো ঝুলিয়ে রাখতে পারেন, যা আপনার বারান্দায় খুবই স্নিগ্ধ ছোঁয়া দিবে এবং এতে আপনার মন থাকবে সতেজ। আর এসব কিছুর পাশাপাশি আপনি পাবেন নিজ হাতে করা বারান্দার সুন্দর একটি অভিজ্ঞতা।

Use of plants and vases to decorate balcony
Image: rover.ebay.com

৩. বারান্দাটিকে লিভিংরুম এর মত সাজিয়ে তুলুন

বারান্দা সাজিয়ে তোলার মূল উদ্দেশ্য হচ্ছে এমন একটি জায়গা তৈরি করা যেখানে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন। আপনার পছন্দের সাথে মিল রেখে আসবাব ব্যবহার করুন। যেমন- আপনি যদি রঙিন কিংবা কিছুটা উজ্জ্বল রঙের আসবাব ব্যবহার করতে পছন্দ করেন তবে তাই ব্যবহার করুন অথবা আপনার ব্যক্তিগত পছন্দের সাথে মানানসই যেকোনো আসবাব ব্যবহার করতে পারেন।  বারান্দা সাজাতে সুন্দর একটি কার্পেটের ওপর বেতের চেয়ার এবং সুন্দর একটি ছিমছাম টেবিল যোগ করতে পারেন। আর যদি আপনি বারান্দার আসাবাবের পেছনে ইনভেস্ট করতে না চান তাহলে কিছু সুন্দর কুশন যোগ করতে পারেন। বৃষ্টি নিয়ে ভাবছেন? এ নিয়ে চিন্তার কারণ নেই। এর জন্য আপনার দরকার ওয়াটারপ্রুফ কভার, যা আপনি যেকোনো মার্কেটে সহজেই পেয়ে যাবেন।

৪. হেলান দেওয়ার জায়গা রাখুন

হাওয়া বয়ে যাওয়া সন্ধ্যা হোক কিংবা তারাময় রাত, একটু হেলান দিয়ে প্রকৃতি উপভোগ করার জন্য বারান্দা খুবই সুন্দর একটি জায়গা। আপনি সূর্যস্নান করতে চাইলে অথবা প্রিয় কোনো বইয়ের সাথে সুন্দর সময় কাটাতে চাইলে বারান্দার লাউঞ্জ চেয়ার অথবা ডে-বেড আপনার জন্য খুবই ভালো একটি অপশন। আর বাড়তি আরাম চাইলে সাথে যোগ করতে পারেন নিজের পছন্দ অনুযায়ী কুশন, যা আপনার সৃজনশীলতাকেও ফুটিয়ে তুলবে।

Reclining chairs with cushions in balcony
Image: rover.ebay.com

৫. ছায়াঘেরা পরিবেশ তৈরি করুন

ছায়া আনতে পেরগোলা অর্থাৎ ছায়া দেয় এমন আচ্ছাদন ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে আপনি সূর্যের তীব্র আলো বা হালকা বৃষ্টি সঙ্গে খুবই সুন্দরভাবে উপভোগ করতে পারেন। কিংবা আপনি চাইলে হালকা চাঁদোয়া বা শামিয়ানা ব্যবহার করতে পারেন। এছাড়া বোহেমীয় ছুটির আবহ পেতে বারান্দার কর্নারে যোগ করতে পারেন টার্প (তাবুর মতো হালকা ছোট ঘর)। ক্ল্যাসিক স্ট্রাইপ অথবা একটু বোল্ড রঙের ব্যবহার করুন, যা আপনার বারান্দায় দিবে নতুন আমেজ।

Image: houzz.com
DIY shade tied on ends of a balcony
Image: thespruce.com

৬. জায়গা কম লাগে এমন আসবাব ব্যবহার করুন

ছোট কিংবা অল্প জায়গায় এই কাজগুলো করা একটু কঠিন মনে হতে পারে। কিন্তু সত্যি বলতে, বাড়তি সৌন্দর্য বাড়াতে বড় বারান্দাই লাগবে এমন কোনো কথা নেই। জায়গার সমস্যা থাকলে ফোল্ডিং ফার্নিচার অর্থাৎ ভাজ করা যায় এমন আসবাব ব্যবহার করতে পারেন। এতে করে আপনার সুবিধা মতো যখন ইচ্ছা ব্যবহার করতে পারবেন। আরেকটি উপায় হচ্ছে মাল্টি ফাংশনাল ফার্নিচার অর্থাৎ বিভিন্ন কাজে ব্যবহার করা যায় এমন আসবাব ব্যবহার করা। যেমন- একই সাথে বসা যায় এবং গাছপালা কিংবা অন্যান্য জিনিস রাখার মতো ফার্নিচার ব্যবহার করা।

Fold-able and save spacing furniture in balcony
Image: ammonnews.com

৭. আলোকবাতি বা লাইট ব্যবহারে সৃজনশীল হোন

আলোর ব্যবহারের মাধ্যমে অনেক কিছু করা যায়। আপনার নিজের অভিব্যক্তি ফুটিয়ে তুলতে সৃজনশীল হোন। সুন্দর পরিবেশের জন্য বারান্দায় থিম লাইট ব্যবহার করতে পারেন। এছাড়া বিভিন্ন লাইট ঝুলিয়ে বারান্দায় আনতে পারেন উৎসবমুখর একটি পরিবেশ। বারান্দার রেলিং জুড়ে লাইট ব্যবহার করতে পারেন আর সন্ধ্যা নামলে আপনি উপভোগ করবেন দারুণ এক সৌন্দর্য। আর যদি কখনো রোমান্টিক পরিবেশ উপভোগ করতে চান তাহলে মোমবাতি দিয়ে আলোকিত করতে পারেন আপনার বারান্দা। সব মিলিয়ে বারান্দায় সঠিক আলোর ব্যবহার দিতে আপনাকে দিতে পারে সুন্দর শান্তির পরশ।

Use of lighting and candles to create warm ambiance in balcony
Image: crnobelo.com

এই ৭টি টিপসকে কাজে লাগিয়ে আপনি সাজিয়ে তুলতে পারেন আপনার বারান্দাকে। আর আপনার যদি ইন্টেরিওরের ক্ষেত্রে প্রয়োজন হয় প্রফেশনালদের সহায়তার, তবে যোগাযোগ করুন – Sheraspace এ।

এই ব্লগটি English এ পড়ুন।

অনুবাদক:   জান্নাতুল তাজরিয়া ফার্সি

You Might Also Like

No Comments

Leave a Reply