Design Home Interior

ভাড়া বাসায় গৃহসজ্জার ৭টি উপায়

December 26, 2020 | By

বাসস্থানকে একান্ত নিজের অভয়ারণ্যের মত গড়ে তুলতে হলে সেখানে নিজস্ব্তার একটা ছোঁয়া থাকা জরুরি – এমনটাই কি মনে হয় না? বেশিরভাগ ভাড়া বাসাতেই একটা সীমাবদ্ধতা কাজ করে নিজের মত করে পরিবর্তন আনার ক্ষেত্রে। এর মাঝেও কিছু সহজ উপায় আছে যেগুলো দিয়ে যে কেউ ই বাসায় নিজস্ব্ ছোঁয়া জুড়ে দিতে পারেন। এই ব্লগটিতে ৭টি সহজ পদ্ধতি খুঁজে পাবেন যা আপনার ভাড়া বাসাটিতে অনায়াসে উষ্ণতা ও ব্যক্তিত্বতের ছাপ এনে দেবে। 

আসবাবে রাঙিয়ে তুলুন 

ঘরকে আরো সন্নিবদ্ধ ও ঘরোয়া করে তোলার সবচেয়ে কার্যকর উপায়গুলোর একটি হচ্ছে রঙের ব্যবহার। কোন কোন ক্ষেত্রে দেয়ালে রঙ করার বিধিনিষেধ থাকে। তবে আপনি খুব সহজেই আপনার বাসার ইন্টেরিওরকে রাঙিয়ে তুলতে পারেন আসবাব, পর্দা, ম্যাট, এবং অন্যান্য জিনিসে আপনার পছন্দের রঙ ব্যবহার করে। উষ্ণ আর প্রাণবন্ত বাতাবরণ যদি আপনার পছন্দের হয় তবে আপনার নরম আসবাবগুলোতে কমলা ও হলুদ রঙের আবেশ রাখুন। অন্যদিকে আপনি সরল সতেজতা প্রেমী হলে, সাদা, সবুজ, ধূসরের মত রঙের সাথে নীলের আভা খুব কাজে দেবে।   


Image: domino.com

Image: lafurniturestore.com

রঙ নিয়ে খেলা করুন- মিক্স করুন ও ম্যাচ করুন! পেছনে যদি হাল্কা রঙ থাকে তবে নরম আসবাবে ঝলমলে রঙ ব্যবহার করুন। অন্যদিকে, দেয়াল যদি গাড় ধরণের হয়, তবে হাল্কা রঙের আসবাব ও অনুষঙ্গ ব্যবহার করুন। বাসস্থানকে আরো ঘরোয়া করে তুলতে রঙের অনেক গুরুত্ব রয়েছে। এবং এখানে এমন আভার প্রকাশ চাই যা আপনার ব্যক্তিত্বকে বহন করে। 

স্টোরেজের ব্যাপারে হোন সৃজনশীল  

বেশী স্টোরেজ মানেই জায়গাটির বেশী কার্যকর ব্যবহার। এবং এটাই তো সবসময় চাই। কাঠের তাক, সাইড টেবিল  অথবা মডুলার শেলফ এর সৃজনশীল ব্যবহারে স্টোরেজ সৃষ্টি করা যায়। এগুলো স্টোরেজ ও ঘরসজ্জা, দুটো কাজেই অনন্য। আপনি যখনই বাসায় এরকম ছোট ছোট জিনিস জুড়ে দিতে পারবেন, তখনি অনুধাবন করবেন যে রাজত্বটা আপনারই!

Image: aliexpress.com

আপনার জায়গাটি যদি প্রশস্ত হয়, তবে মডুলার শেলফ কাজে লাগিয়ে আপনি সেটাকে দুভাগ করে ফেলতে পারেন। আবারো, আপনি কিভাবে আপনার বাসার অবয়ব সৃষ্টি করবেন, সেটা একান্তই আপনার ওপর নির্ভর করে। 

এই শেলফগুলো আপনার প্রিয় শো-পিস, বই, ম্যাগাজিন, এমনকি ছোট ছোট সাকুলেন্টস দিয়েও সাজিয়ে নিতে পারেন। একটি মডুলার শেলফ শুধু আপনার স্টোরেজই বাড়াবে না, আপনার বাসাটিকে আরো পরিপাটি ও জঞ্জালমুক্ত দেখাতেও সাহায্য করবে।  

Image: rover.ebay.com

সাইডটেবিল কেবল আপনার সোফা বা বিছানার অনুষঙ্গই নয়, বরং তার চেয়েও অনেক বেশি। আপনি যদি আপনার জায়গাটিকে সম্পূর্ণরুপে ব্যবহার করতে চান, তবে সাইড টেবিল, স্টোরেজ ও গৃহসজ্যার উপকরণ, দুই রুপেই ডাবল ডিউটি করবে! একটা রুচিশীল সাইড টেবিল আপনার বাসায় কার্যকারীতা ও বিচিত্রমুখিতা, দুটোই এনে দিতে পারে। 

নিজস্ব গ্যালারী ওয়াল তৈরী করুন

প্রত্যেকটি ছবি এক একটা গল্প বলে – সেটা হতে পারে আপনার প্রিয়জনের ছবি অথবা পছন্দের চিত্রকল্প। ফটো ফ্রেমে বন্দী ছোট ছোট মূহুর্তগুলো আপনাকে নিমিষেই ফিরিয়ে নিয়ে যেতে পারে ঠিক সেই সময়ে। আপনি একটা চিত্তাকর্ষক গ্যালারী দেয়াল বানিয়ে ফেলতে পারেন আপনার ব্যাক্তিগত পছন্দের যেকোনো কিছু দিয়ে।

গ্যালারী ওয়াল বানাতে গিয়ে দেয়ালে পেরেক ঠোকা যদি নিষেধ থাকে তবে আপনি টেপ ব্যবহার করতে পারেন অথবা ফ্রেমগুলো দেয়ালে টানানো শেলফে সাজাতে পারেন। এই ভাবে আপনার বাসা আপনার গল্পও বলবে, আপনাকে ভাড়ার ডিপোজিটের টাকা খোয়াতেও হবেনা…

Image: beachpretty.com
Image: etsy.com

আনুষঙ্গিক উপকরণ বা accessories দিয়ে আপনার বাসা শোভিত করুন

একটা ঘরকে মোহনীয় করতে আনুষঙ্গিক উপকরণের পারফেক্ট সংমিশ্রণের কোন জুড়ি নেই। কার্পেট ও কুশন দিয়ে অলংকরণ করুন। যদি আপনি অনাড়ম্বর বাসা পছন্দ করেন তবে হাল্কা ম্যাট ও কুশন ব্যবহার করুন। আর যদি প্রাণবন্ত সজ্জা ভালো লাগে তবে জমকালো কুশনের সাথে টেক্সচার বসানো ম্যাট বসাতে পারেন। তাছাড়াও আপনার প্রিয় জিনিসপত্র দিয়ে ঘরকে ফুটিয়ে তুলতে পারেন। আপনার কাছে অমূল্য জিনিসগুলো প্রদর্শণ করুন। প্রিয় কালেক্টিবল, জার, অথবা মোমবাতিগুলো বাক্সে রেখে দেবেন না। বরং এই জিনিসগুলো সারা বাড়ি জুড়ে সাজিয়ে বাসাটিতে আপনার নিজের একটি ছাপ ফুটিয়ে তুলুন।  


Image: burkedecor.com

অপসারণযোগ্য বা removable ওয়ালপেপার যোগ করুন 

ভাড়াটিয়ার সবচেয়ে কাছের বন্ধু হচ্ছে অপসারণযোগ্য ওয়ালপেপার! ব্যবহারে সহজ ও অপসারণযোগ্য- তাই বাসস্থানে রুচিশীলতার নিজস্ব ছোঁয়া আনতে দেয়ালের স্টিকার সবচেয়ে সুবিধাজনক উপায়। দেয়াল নষ্ট না করেই এগুলো ব্যবহার করতে পারেন, বিশেষ করে যখন দীর্ঘস্থায়ী কোন অপশন হাতে না থাকে।  

Image: etsy.com

আলোর উজ্জ্বলতা বাড়িয়ে দিন 

সঠিক লাইটিং এর ব্যবহারে যেকোন জায়গাকে উষ্ণ ও আরামপ্রদ করা যায়। ড্রপ সিলিং বসানো অথবা এল.ই.ডি লাইটের রেইল বসানো সম্ভব হচ্ছেনা? চিন্তা নেই, লাইটিং এর বাতাবরণটি মেঝেতে বসানো ল্যাম্প, ঝুলন্ত বাতি, এমনকি ঘরের রঙ দিয়েও বাড়িয়ে তোলা যায়। হাল্কা রঙ ও উষ্ণ বাতি বেঁছে নিয়ে একটি প্রশস্ত দেখতে ও আরামপ্রদ বাতাবরণ তৈরি করুন।  

Image: rover.ebay.com
Image: lampverket.se

তাছাড়াও ফ্রিস্ট্যান্ডিং আসবাবপত্রের সবচেয়ে বড় গুনটি হচ্ছে এগুলো দিয়ে আপনি একটা ঘরের সজ্জা একদম বদলে দিতে পারেন আবার প্রয়োজনমত এগুলোকে সরিয়ে রাখতে বা বদলে ফেলতেও পারেন। 

ইনডোর প্ল্যান্ট যোগ করুন 

বাসাটি ভাড়া করা হোক কিংবা নিজস্ব, সবুজ যোগ করা সবসময়ই ভালো সিদ্ধান্ত। ইনডোর প্ল্যান্ট রক্ষণাবেক্ষণ করা সহজ, ঘরের বাতাসের মান উন্নত করে। তাছাড়া আপনার স্পেস তো রঙিন করে তোলেই!  

তার উপর আপনি আরো রঙ যোগ করতে পারেন পটগুলোকে রাঙিয়ে তোলার মাধ্যমে। আপনার সৃজনশীল স্বত্বাকে প্রকাশিত হতে দিন এবং আপনার শৈল্পিক ছোঁয়া বাসার প্রতিটি কোণায় ছড়িয়ে দিন। এতে কোন সন্দেহ নেই যে গৃহসজ্জায় চরিত্র ও ব্যক্তিত্ব এনে দিতে গাছের ব্যাবহার একটা নিশ্চিত উপায়।   

Image: Sheraspace
Image: Sheraspace

আপনার বাসা আপনার জন্য আশ্রয়স্থল – সবচেয়ে শান্তিময় জায়গা। এই জায়গাতেই আপনার বেশিরভাগ স্বরণীয় মূহুর্তের সৃষ্টি হয়। এখন যখন ভাড়া বাসাকে আরো ঘরোয়া করে তোলার বেশ কিছু উপায় আপনি জানেন, তাই ঘরসজ্জায় স্বকীয়তার ছাপ নিয়ে আসার প্রক্রিয়াটিকে উপভোগ করুন!

প্রফেশনাল ইন্টেরিওর ডিজাইন সহযোগীতা পেতে অথবা অনলাইনে ইন্টেরিওর ডিজাইন পরামর্শের জন্য, Sheraspace এর সাথে যোগাযোগ করুন।  

এই ব্লগটি English এ পড়ুন।

অনুবাদ: ডাঃ অধরা মাধুরী ওয়াদুদ

You Might Also Like

No Comments

Leave a Reply