Comparison Tips

ফেব্রিক সোফা নাকি লেদার সোফা – কোনটা আপনার জন্য মানানসই?

October 15, 2020 | By

ঘরের লিভিং রুম হোক অথবা অফিসের বসার এরিয়া, সেখানে কাপড়ের (ফেব্রিক) সোফা বসাবেন নাকি লেদারের, তা নিয়ে আপনার দ্বিধা হতেই পারে। সিদ্ধান্ত আপনারই, তবে তা হয়ে উঠতে পারে যথেষ্ট গোলমেলে একটা ব্যাপার। তাই ফেব্রিক ও লেদার সোফার একটি বিস্তারিত তুলনা তুলে ধরা হয়েছে এই ব্লগটি তে।

রক্ষণাবেক্ষণ

সুতি, তুলো, লিনেন  ও সিন্থেটিক এর মত উপাদান মিলিয়ে তৈরি করা সোফাগুলো পরিষ্কার করা সহজ, কারণ এগুলো ভ্যাকিউম ক্লিন করা যায়। কাপড়ের সোফা পরিষ্কার করার সরঞ্জাম খুব সহজেই হাতের নাগালে পাওয়া যায়, তাই আপনাকে এগুলো খোঁজার জন্য বেশি সময় ব্যায় করতে হবে না। কাপড়ের সোফার ক্ষেত্রে দাগ মোছার জন্য একটা অপেক্ষাকৃত কম দামী অথবা সস্তা উপায় হচ্ছে সাবান এবং স্পঞ্জ ব্যাবহার করা। তাছাড়াও, সোফা নিয়মিত পরিষ্কার করলে এটির ব্যবহার কাল বেড়ে যায়, যার ফলে নতুন সোফা কেনার খরচটাও আপনি বাচিয়ে ফেলতে পারবেন।

কাপড়ের সোফা ব্যবহারের একটি অসুবিধা হল, তা বেশি ব্যবহার করলে ছিঁড়ে যাবার ভয় থাকে। যদিও ভালো মানের ফেব্রিক বেছে নিলে সেটা এড়ানো সম্ভব। একটা ভালো মানের কাপড়ের সোফার জন্য আপনাকে আপনার সোফা কেনার বাজেটটা একটু বাড়িয়ে নিতে হতে পারে, যেন সেটি অনেক দিন টিকে থাকে।

Image: furniturestorelosangeles.com

যাদের নিয়মিত সোফা পরিষ্কার করার সময় নেই বা সেই ঝামেলায় যেতে চান না, তাদের জন্য চামড়া বা লেদার সোফা আদর্শ হতে পারে – রেগুলার একটু মুছে দিলেই যথেষ্ট। কাপড়ের সোফা যেমন দাগ বসলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, লেদার সোফা সেখানে বেশ দাগ প্রতিরোধী। লেদারের সোফা থেকে দাগ মুছে ফেলা একটি সাদা ফেব্রিক সোফা থেকে দাগ তোলার চেয়ে অনেক সহজ। যাদের বাড়িতে পোষা প্রাণী রয়েছে, তাদের জন্য চামড়ার সোফা উত্তম। কেননা চামড়ার সোফায় আচড়ের দাঁগ বসলেও, ফাব্রিক সোফার মত তাতে পোষা প্রাণীর পশম জমবে না ।

আপনাকে চুড়ান্ত সিদ্ধান্তটা নিতে হবে খরচ, কোন পছন্দে ক্ষতির দিকটা কম, পোষা প্রাণী আছে কিনা এগুলো বিবেচনা করে।

দূর্ভাগ্যবসত সবচেয়ে ব্যস্ত মানুষেরাও লেদার সোফা রক্ষণাবেক্ষনের দায়িত্ব একেবারে এড়িয়ে যেতে পারবেন না। এটাকে ঠিকঠাক রাখতে হলে মাঝে মাঝেই আপনার সোফার আর্দ্রতাকে বজায় রাখতে হবে। চামড়ার বা লেদারের স্থায়িত্ব নির্ভর করে তার গুনগত মানের ওপর। চামড়া সদৃশ ইমিটেশন লেদার স্বল্পস্থায়ী এবং খুব সহজেই ফেটে যেতে পারে, আপনি যতই তার রক্ষণাবেক্ষণ করুন না কেন। তাই পরামর্শ থাকবে আপনি যেন ফুল-গ্রেইন, এনিলিন অথবা সেমি-এনিলিন ধরণের চামড়া বেছে নেন।

Image: westelm.com

আরামপ্রদতা 

কেউ বলতে পারেন সোফা পছন্দ করার ক্ষেত্রে সেটি কতটা আরামদায়ক সেটা দেখাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে এখানে কিছু প্রভেদ কাজ করে। যেমন অফিসের ক্ষেত্রে সোজা হয়ে বসার উপযোগী চামড়ার সোফা সবচেয়ে মানানসই।  অন্যদিকে সারাদিনের কাজের শেষে আপনি যদি আপনার সোফায় বসে আরামে নেটফ্লিক্স উপভোগ করতে চান, তবে বাড়িতে কাপড়ের নরম সোফা উত্তম। তাছাড়া আরামপ্রদতা অনেক সময় সোফাটি কেমন দেখতে তার উপরও নির্ভর করে। আপনি এমন একটিই বেছে নিতে চাইবেন যা আপনার রুচির সাথে মিলবে ও আপনার ঘরের সজ্জার সাথে মানিয়ে যাবে। 

লেদার কাপড়ের তুলনায় তাপ বেশি শোষণ করে। তাই, লেদারের সোফায় কিছুক্ষণ বসার পর তা একটু গরম হবার সম্ভাবনা থাকে, এবং এর কারণে কিছুটা অস্বস্তি হতে পারে।

আপনি অথবা আপনার বাসা বা অফিসের কেউ যদি এলার্জিপ্রবণ হয়ে থাকেন তবে কাপড়ের সোফা সম্ভবত আপনার জন্য একটি ভালো পছন্দ নয়। এর কারণ হচ্ছে কাপড়ের সোফায় ধুলো ময়লা ও এলার্জি সৃষ্টিকারী ধুলি কণা ও জীবাণু জমে, যেগুলো এলার্জি উষ্কে দেবার কারণ হতে পারে। এটা আরামহীনতার অন্যতম একটা কারণ হয়ে দাড়াতে পারে! আপনার জন্য যদি এমনটা প্রযোজ্য হয়ে থাকে তবে চামড়ার সোফাই সবচেয়ে ভালো পথ। 

Image: homedepot.com

টেকসই রঙ 

কাপড় ও চামড়া, দুটোই নানা রঙে বর্ণিল বিন্যাসে পাওয়া যায়। বিশেষ করে ফেব্রিকের ক্ষেত্রে আপনি যেই রঙ চাইবেন সেই রঙই দোকানে পেয়ে যাবেন। যদিও সময়ের সাথে সাথে রঙ হালকা হতে পারে। এর কারণ হচ্ছে অনেক বেশি ব্যবহার ও যত্রতত্র ধুতে দেওয়া। 

কাপড়ের তুলনায় চামড়ার সোফার রঙ সীমিত। তবুও অপশন নেহাতই কম নয়। তার ওপর লেদারের গুনগত মান ভালো হলে এর রঙ অনেক লম্বা সময় ধরে অক্ষত থাকবে। একটাই অসুবিধা হলো, চামড়া থেকে যে চকচকে ভাব প্রতিফলিত হয় সেটা অনেকেই পছন্দ করেন না। 

Image: Pinterest

দৃষ্টিনন্দনতা 

চামড়া, তার দীপ্তিময় ও চরিত্রগত রুপে, আপনার ঘরকে দেখতে রাজকীয় ও মার্জিত করবে। অথচ খুব বেশি জাঁকাল হবে না। তাই এটা একটা অফিসের জন্য আদর্শ। আপনি যদি আপনার বাড়িতে একটা দীপ্তিময় ছোঁয়া আনতে চান, চামড়ার সোফাকে বিবেচনায় রাখুন, কারণ এগুলো নিরন্তর। যেসব বাড়ি প্রাণচঞ্চল বোহো স্টাইলে সজ্জিত, চামড়ার সোফা তার বহুমুখী বৈশিষ্ঠের গুনে সেখানেও খুব ভালো মানিয়ে নিতে পারে।  

যেমনটা আগে বলছিলাম, চামড়ার একটা অসুবিধা হলো এটা সীমিত রঙের মধ্যে পছন্দ করতে হয়। কাপড়ের সোফা এদিকে তার বিভিন্ন প্যাটার্ন ও রঙের গুনে আধুনিক ঘরসজ্জায় সজ্জিত বাড়িঘরের সাথে অনেকটাই সক্ষতা করতে পারে। আপনি কোন ধরণের প্রিন্ট চান সেরকমভাবে বেছে নিতে পারেন, যেটা চামড়ার ক্ষেত্রে সম্ভব নয়। আপনি যদি একটু দীপ্তিময় রুপের চাইতে ম্যাট লুক বেশি ভালোবাসেন তবে  কাপড়ের সোফা বেছে নেয়াই শ্রেয়।

Image: Indiamart.com

বাজেট 

নিঃসন্দেহে, যেই ধরণেরই হোক না কেন, মানসম্পন্ন একটি সোফার জন্য আপনাকে আপনার সীমিত বাজেটের সাথে খানিকটা আপোষ করে, খরচাটা একটু বাড়িয়ে নিতে হবে। তবুও আমরা যদি চামড়া ও কাপড়ের তুলনা করি, তবে গুনগত মানসম্পন্ন লেদারের চাইতে কাপড়ের দাম অনেকটাই কম পরবে। লেদার সদৃশ উপাদানে তৈরি ফ-লেদার অবশ্য প্রায় কাপড়ের দামের কাছাকাছি, তবে এগুলো মানসম্পন্ন লেদারের মত দীর্ঘস্থায়ী হবে না।  

অবশ্য আমরা সবাই পরিবর্তন ভালোবাসি ও দীর্ঘমেয়াদী কিছুর উপর আকর্ষণ হারিয়ে ফেলি, এবং এখানেই কাপড়ের সোফা জিতে যায়। আপনি আপনার পছন্দমত খুব সহজেই কাভার বদলে ফেলতে পারেন। সিদ্ধান্তটি নেবার সময় বুদ্ধিমান কাজটি হবে সোফার দামের সাথে সাথে এটি রক্ষণাবেক্ষণের জন্য কতটা খরচ পরতে পারে তা ভেবে নেয়া। যেমন কাপড়ের ক্ষেত্রে পরিষ্কার করার সরঞ্জামের দাম, কতটা ঘন ঘন পরিষ্কার করতে হতে পারে, এসব। 

Image: Pinterest

শিশুদের উপযোগী

আপনি নিভৃতচারী হোন আর পরিবার নিয়ে থাকুন, বাচ্চারা আপনার সোফায় বসবেই, সেটা আপনার সন্তান হোক অথবা অতিথির। যেমনটা আগে তুলে ধরা হয়েছে, যাদের এলার্জী আছে অথবা যাদের ত্বক সংবেদনশীল, তাদের জন্য লেদার সবচেয়ে ভালো। তাছাড়া চামড়ার ওপর ধুলো ময়লা অত সহজে বসে না যতটা কাপড়ে জমে। তাই বাচ্চাদের জন্য চামড়ার সোফাই নিরাপদ। শুধু খেয়াল রাখবেন ধারালো কোন কিছু যেন তাদের হাতে না আসে। তাহলে আপনার সোফা তাদের শিল্পকর্মের ক্যানভাসে রুপ নেবে!

মোটকথা, সব কিছুই শেষ হয় কার কি অগ্রাধিকার সেখানে এসে। ইতিমধ্যেই প্রতিষ্ঠিত হয়েছে চামড়ার বহুমুখী গুনের ফলে এটি অফিস ও বাসা দুই জায়গার জন্যই উপযোগী। অন্যদিকে কাপড়ের সোফা বাড়িতে একটা সস্নেহ বাতাবরণ তৈরি করতে সাহায্য করবে। আমাদের বিশ্বাস সব সুবিধা-অসুবিধা বিবেচনা করে এখন আপনি খুব সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন কোনটা আপনার জন্য সবচেয়ে মানানসই। কারণ ঘরসজ্জার ব্যাপারটা আপনার ব্যক্তিত্বের মতই স্বতন্ত্র!

আপনার বাড়িকে নতুন আঙ্গিকে সাজাতে Sheraspace এর সাথে যোগাযোগ করুন।   

এই ব্লগটি English এ পড়ুন।

অনুবাদ: ডা: অধরা মাধুরী ওয়াদুদ

You Might Also Like

No Comments

Leave a Reply