Maintenance Tips

হালকা রঙের সোফার যত্ন নেয়ার কিছু সহজ উপায়

April 30, 2020 | By

হালকা রঙের একটি সোফা আপনার ঘরের অভ্যন্তরীণ সজ্জার জন্য হয়ে উঠতে পারে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপকরণ। হালকা রঙের যেকোনো আসবাবপত্রও সূক্ষ্ম রুচিশীলতার বহিঃপ্রকাশের মাধ্যম। যদিও এমন জিনিসের যত্ন নেয়ায় কিছুটা দক্ষতার প্রয়োজন। সুতরাং, এইসব চিন্তা যদি আপনাকে দ্বিধায়ে ফেলে দেয়, তাহলে ব্লগের এই লেখাটি আপনার জন্য। এখানে আমরা হালকা রঙের সোফার যত্ন নেয়ার কিছু টিপস শেয়ার করব।

দাগ মুক্ত রাখা

প্রথমেই বলতে হয়- কোন সমস্যার সমাধানের সর্ব-উত্তম উপায় হল সমস্যাটি যেন না হয় সেই ব্যবস্থা নেয়া। এক বাটি স্প্যাগেটি বা ঝোল তরকারি আর ভাত নিয়ে হালকা রঙের সোফায় খেতে না বসাই সর্ব-উত্তম। কে জানে কখন, ডালের বা পাস্তার সসের একটা ফোঁটা গিয়ে পরতে পারে আপনার প্রিয় সোফাতে আর তাতেই বসে যাবে দাগ। পরে দুঃখ পাওয়ার চেয়ে আগে থেকে সতর্ক হওয়া ভালো। বলা বাহুল্য, সোফায় বসে নেইল পোলিশ দেয়া, অথবা আপনার বাচ্চাকে রং-পেন্সিল দিয়ে আঁকতে দেয়া, আপানর সোফার “স্বাস্থ্যের” জন্য কিছুটা ঝুঁকিপূর্ণ। কৃত্রিম রঙের দাগ কাপড়ের জন্য খুবই খারাপ। তাই, যতটুকু সম্ভব- সোফায় বসে খাওয়া দাওয়া, মেকআপ করা থেকে দূরে থাকা বাঞ্ছনীয়।

দ্রুত পদক্ষেপ নিন

এখন, পূর্ববর্তী আলোচনা অনুসারে এমন ভাবা অবাঞ্ছনীয় যে, ভুল কখনই হবে না বা দাগ কোনভাবেই পরবেনা। তাই, যখন বা সোফার কোথাও কোন দাগ পরে গেলে বা আপনি কোথাও দাগ দেখতে পেলে সাথে সাথে ব্যবস্থা নিন। যত দেরি হবে সোফার কোন দাগ পরিষ্কার করতে, দাগটি ততবেশি স্থায়ী হয়ে যাবে। এমন অবস্থায় তাৎক্ষনিক ব্যবস্থাই হতে পারে আপানর একমাত্র বন্ধু।

সোফায় দাগ চারিদিকে ছড়িয়ে পড়ার আগেই টিস্যু বা কাগজ দিয়ে দিয়ে যতটুকু সম্ভব মুছে ফেলতে হবে। এরপর একটি সাদা কাপড় নিন ( যাতে অন্য কাপড় থেকে আবার কোন রঙ আপনার সোফায় না গেলে যায়) এবং হালকা গরম পানি আর মৃদু – ক্ষারযুক্ত সাবান বা শ্যাম্পু দিয়ে দাগটি তোলার চেষ্টা করুন। আলতো ভাবে চাপ দিন, জোরে ঘোষলে বা অতিরিক্ত মুছলে দাগ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।

Image: thehappyhousie.com

নিয়মিত পরিষ্কার-পরিছন্নতা

অন্য যেকোনো আসবাবপত্রের মতই, হালকা রঙের সোফাগুলো নিয়মিত ঝেরে-মুছে রাখা দরকার। এসব জিনিসের ক্ষেত্রে নিয়মিত ভ্যাকুয়াম করে পরিষ্কার রাখা হল আসল মন্ত্র। সোফার উপর পড়ে থাকা ধূলা সরানোর জন্য সোফার ফ্রেম, বসার সিট এবং কুশন ও নিয়মিত ভ্যাকুয়াম করতে হবে। এভাবে ধূলা পরিষ্কার করার ফলে আপনার ঘরের পরিবেশ ও একই সাথে ভালো থাকবে।

স্লিপকভার ব্যবহার করুন

যেকোনো আসবাবপত্র এবং সোফাকে ধূলা জমে থাকা থেকে রক্ষা করা প্রায় অসম্ভব। এই ধূলার পরিমান কমানোর সবচেয়ে সহজ উপায় হল স্লিপকভার ব্যবহার করা। আপনার সোফাটি একটি স্লিপকভার দিয়ে ঢেকে রাখুন  এবং যখন মেহমান আসবে তখন সেটি সরিয়ে দিবেন, তাইলে সোফাটি আর ধূলা পরে ময়লা বা তেল চিটচিটে হবেনা।

Image: belfortfurniture.com

সোফার অবস্থান পরিবর্তন করুন

আপনার সোফাটি এমন স্থানে বসান যাতে সূর্যের আলো সরাসরি তাতে না পড়ে। সরাসরি অতিরিক্ত সূর্যের আলোতে সোফার কাপড় বিবর্ণ হয়ে যেতে পারে এবং এতে করে সোফার বিভিন্ন জায়গায় অসম রঙ চোখে পরবে।

আপনার বসার স্থানটি পরিবর্তন করুন

এই কথাটি আমাদের স্বীকার করতেই হবে। আমাদের অনেকেরই সোফার একটি বিশেষ প্রিয় স্থান থাকে যেখানে আমরা আরাম করে বসতে পছন্দ করি। তবে সবসময় একই জায়গায় বসা থেকে নিজেকে বিরত রাখাই ভালো। বসার জায়গাটি নিয়মিত পরিবর্তন করা দরকার, এতে করে আপনার প্রিয় জায়গাটি ডেবে বা ঝুলে যাবেনা এবং অন্য জায়গা থেকে বেশি ময়লা ও দেখাবেনা। এছাড়াও সোফার কুশনগুলো নিয়মিত নেড়েচেড়ে দিন, কারন গাঁড় রঙের চেয়ে হালকা রঙের সোফায় বেশি ভাঁজ দেখা যায়।

Image: betterhousekeeper.com

গৃহসজ্জার সামগ্রীর সঠিক নির্বাচন

আপনার সোফার আনুসাঙ্গিক সজ্জা-সামগ্রীর সঠিক নির্বাচন বদলে দিতে পারে অনেক কিছু। উদাহরণস্বরূপ, আপনার হালকা রঙের সোফাটি যদি অন্য কোন কাপড়ের না হয়ে কৃত্রিম লেদারের হয়, তাহলে তার রক্ষণাবেক্ষণ অনেক সহজ হয়ে যাবে। একটি আইভরি সাদা রঙের লেদারের সোফা আপনাকে অন্য যেকোনো আইভরি সাদা রঙের কাপড়ের রক্ষণাবেক্ষণর ঝামেলা থেকে বাঁচিয়ে দিবে।

Image: studiosmvd.com

পেশাদার ব্যক্তির পরামর্শ 

নিয়মমাফিক আপনার সোফা পরিষ্কার করার পাশাপাশি, ব্যবহার ও সোফার কন্ডিশনের উপর নির্ভর করে বছরে একবার বা দুইবার ড্রাই-ক্লিন করানো অত্যন্ত জরুরী। পেশাদার ব্যক্তি দিয়ে আপনার সোফা পরিষ্কার করিয়ে নিলে তা অনেক দিন ভালো ও পরিস্কার-পরিছন্ন থাকবে।

আমরা আশা করি ব্লগের এই লেখাটি হালকা রঙের সোফার প্রতি আপনার যদি কোন ভীতি কাজ করে তা কমাতে সাহায্য করেছে। আপনার ঘরটি বহন করবে আপনার ব্যক্তিত্ব আর সেটি হবে সকলের থেকে ভিন্ন এবং তা পূরণের জন্য যদি আপনার হালকা রঙের সোফার দরকার হয়, তবে কখনই তার থেকে পিছপা হবেননা। আভিজাত্য, পরিমার্জিত স্বাদ ও সময়ের সাথে তাল মিলে চলার মতো উপযোগী জিনিস হল হালকা রঙের সোফা। গৃহসজ্জার সামগ্রীগুলির ক্ষেত্রে এটি একটি আধুনিক ক্লাসিক হয়ে উঠেছে। হালকা রঙের সোফাগুলো বিভিন্ন স্টাইলে ব্যবহার করা যেতে পারে। এর বহুমুখিতা যেকোনো একঘেয়েমিতা কাঁটিয়ে তুলতে সক্ষম। তাই, হালকা রঙের সোফার রক্ষণাবেক্ষণকে সমস্যা মনে করে এর থেকে দূরে সরে না থেকে আপনি এই চ্যালেঞ্জটি গ্রহণ করুন; কারন এখন আপনি এর রক্ষণাবেক্ষণের মূল মন্ত্রটি জানেন!

পেশাদার ইন্টেরিওর ডিজাইন পরামর্শ পেতে যোগ করুন আমাদের সাথে Sheraspace-এ।

এই ব্লগ টি English এ পড়ুন

অনুবাদ: নিশাত সফুরা

You Might Also Like

No Comments

Leave a Reply