Art Home Interior

গৃহ সজ্জায় আয়নার ব্যবহার

March 14, 2020 | By

আয়না হলো অভ্যন্তরীণ গৃহ সজ্জার অন্যতম ঐতিহ্যবাহী একটি সামগ্রী। সময়ের সাথে আয়নার অনন্যতার পরিসীমা সবদিক ছাড়িয়ে গেছে – শুধু আকার, পরিমাপ কিংবা ডিজাইনের মধ্যেই আর সীমাবদ্ধ নেই। কেবলমাত্র দৈনিক প্রয়োজনীয়তাই নয়, অভ্যন্তরীণ গৃহ সজ্জায় আয়নার ব্যবহার্যতা যে কোন শৈল্পিক এবং কল্পনাপ্রেমী মানুষ সহজেই অনুধাবন করতে পারবে। তাই আশা করছি এই ব্লগটি পড়ার পরে আয়নার সাহায্যে আবাসগৃহ অলংকরণের ব্যাপারে আপনার ধারণা আরো স্পষ্ট হবে।

গৃহ প্রজ্জ্বলন  

যদি আপনি অতিপ্রাকৃত আলোর থেকে প্রাকৃতিক আলোতে বেশি স্বচ্ছন্দ বোধ করেন এবং আপনার ঘরের জানালাটি আকারে বেশ ছোট হয়ে থাকে, তাহলে আপনার ঘরের যেখানটিতে সূর্যরশ্মি সোজাসোজিভাবে পড়ে সেখানে আয়না ব্যবহার করলে সেটি নিয়মতান্ত্রিকভাবেই ঘরের অপর পার্শ্বকে আলোকিত করবে। আপনি যদি এটিকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে চান তবে আপনি একাধিক আয়না ব্যবহার করার বিষয়টিও বিবেচনা করে দেখতে পারেন। আলোর উৎসের সবচাইতে কাছাকাছি একটি আয়না রেখে বাকী আয়নাগুলোকে সারিবদ্ধ করুন যাতে আপনি একটির মধ্যে অন্যটির প্রতিচ্ছবি দেখতে পান। এভাবে, আলো একটি থেকে আরেকটি আয়নায় ফিরে ফিরে এসে প্রাকৃতিক আলোর একটি সমন্ময় তৈরি করে গোটা ঘরকেই প্রজ্জ্বলিত করে তুলবে। ঠিক এইভাবে কোন বিদ্যুৎ ব্যবহার ছাড়াই দিনের বেলা আপনি পুরোপুরিভাবে আলোকিত একটি ঘর উপভোগ করতে পারবেন।

Image: Pinterest

Statement piece হিসেবে ব্যবহার করুন

ঘরের অভ্যন্তরীণ সাজসজ্জায় আয়না এখন শুধু সাজঘরের জন্যেই প্রয়োজনীয় সামগ্রী নয় – যে কোনো ক্ষেত্রে এটি একটি দুর্দান্ত কেন্দ্রবিন্দু তৈরি করে। খুব সাধারণ কোন দেয়াল থেকে অসাধারণ কিছু বের করে আনতে আয়না ব্যবহার করুন। আপনি স্পাইকযুক্ত ফ্রেমের সাথে গোলাকার আয়না কিংবা সজ্জাকে আরো অভিনব করতে একটির উপর একটি মিলিয়ে ডায়মণ্ড আকৃতির বেশ কয়েকটি আয়নাও একসাথে ব্যবহার করতে পারেন। উন্নত রুচির প্রকাশ ঘটাতে ফ্রেমের জন্যে সোনালি কিংবা প্লাটিনামের মতো কোন মার্জিত রঙ চয়ন করুন। এখন দেয়ালটির সামনে একটি টেবিল এবং একটি ছোট ফুলদানি বা শোপিস রাখুন। ব্যস! এটুকুতেই আপনার ঘরের দেয়ালটি চমৎকার একটি রূপ ধারণ করবে।

Image: Pinterest

যদি আপনি আপনার শৈল্পিক সত্ত্বার প্রয়োগ করতে চান, তবে আপনি বেশ কয়েকটি ছোট আয়না নিয়েও পরীক্ষামূলকভাবে এই সজ্জাটি ফুটিয়ে তোলার চেষ্টা করে দেখতে পারেন। সেক্ষেত্রে এটি একটু জটিল প্রক্রিয়া হতে পারে যেহেতু আপনার কতোটুকু সঠিক এবং কতোটুকু অতিরিক্ত সেই ব্যাপারে সচেষ্ট থাকতে হবে যাতে সজ্জায় সব ধরনের বিশৃঙ্খলা পরিহার করা যায়। তবে কোনভাবে যদি আপনি সঠিকভাবে এই সজ্জার প্রয়োগ করতে পারেন তাহলে আপনি আপনার ঘরের জন্যে এমন একটি সজ্জা পাবেন যা আপনি খুব সহজে অন্য কোন বাসায় দেখবেন না – এমন কিছু যা একেবারে আপনার মনের মতো এবং স্বতন্ত্র্য! আপনি আপনার ঘরের জন্য কি ধরনের অভ্যন্তরীণ সজ্জা চাচ্ছেন? সেটি চমৎকার এবং উন্নত নাকি সহজ এবং চটকদার? আপনি যে ধরনের সজ্জা চাচ্ছেন তার উপর নির্ভর করে আপনি ভারী ফ্রেম কিংবা কোন ধরনের ফ্রেম ছাড়া আয়না, যে কোন ধরনের আয়নাই ব্যবহার করতে পারেন। 

Image: kasovamanagement.com

আয়না ব্যবহার করার আরেকটা কৌশল হচ্ছে আয়নাকে আপনার গৃহের প্রবেশালয়ের সাথেই লাগানো হলঘরে (ফয়্যার) ব্যবহার করা। ফয়্যার সাধারণত ছোট জায়গা দখল করে থাকে এবং এখানে তেমন কোন সজ্জার প্রয়োগ করা সম্ভবপর হয়না। তবে আয়না ব্যবহার করলে ফয়্যাররের সীমিত জায়গাটুকুকেও বড় মনে হয়। এবং শুধু তাইই না, আয়নার ব্যবহার এই ছোট্ট জায়গাটিকে এক ধরণের চাঞ্চল্য দেয়, যেটি পুরো সজ্জাটিকে অত্যন্ত আকর্ষণীয় করে তোলে। ফয়্যারে আয়না থাকার আরেকটা সুবিধা হচ্ছে আপনি নিজ গৃহ থেকে বের হবার ঠিক আগে, একেবারে শেষ মুহূর্তেও নিজের চুল ও চেহারা পরীক্ষা করে নিতে পারবেন – অর্থাৎ পুরোপুরি আত্মবিশ্বাসের সাথে নিজ গৃহ ত্যাগ করতে পারবেন!  

জায়গার পরিমাণ নিয়ে বিভ্রম তৈরিকরণ

একটি এ্যাপার্টমেন্টের পুরোটা জুড়েই প্রশস্ততা থাকবে, এমনটা নাই হতে পারে – এবং ঠিক সেই স্বল্প জায়গাকে প্রশস্ত দেখাবার জায়গাটাতেই আয়নাকে ব্যবহার করা যাবে। বেডরুম বা বাথরুম উভয়ের ক্ষেত্রেই মেঝে পর্যন্ত লম্বা কিংবা প্রশস্ত আনুভূমিক বিশাল একটি আয়না জায়গার পরিমাণ নিয়ে বিভ্রম তৈরি করে। এই ধরনের সজ্জার কারণে আয়না আসল জায়গাটির প্রতিফলন করে এবং তার ফলে জায়গাটি তার আসলে পরিমাণের দ্বিগুণ বলে প্রতীয়মান হয়। বিশেষত স্বল্প জায়গার কোন বাথরুমে এই ধরনের সজ্জা খুব সাহায্যকারী। বাথরুমের বেসিনের পেছনের জায়গাটিতে সিলিং পর্যন্ত কোন আয়না থাকলে আপনার বাথরুমের পুরো জায়গাটি বেশ প্রশস্ত বলে মনে হবে।

Image: squarerooms.com.sg

সেন্টারপিসের প্রতিফলন

গৃহসজ্জায় ব্যবহৃত আয়নায় নজড়কাড়া এমন কিছু যার দিকে দ্বিতীয়বার ফিরে তাকাতে ইচ্ছা করে, এমন কিছুর প্রতিফলন প্রয়োজনীয়। ঠিক সেই কারণেই আমরা যখন একটি চমৎকার ঝাড়বাতি কিংবা একটি নান্দনিক তৈলচিত্র আমার গৃহ সজ্জার উপকরণ হিসেবে ব্যবহার করি, তখন সেটিকে ঘরের সবচাইতে নজরকাড়া জিনিস হিসেবে অন্যদের কাছে গণ্য করাতে চাওয়াটা আমার জন্য খুবই স্বাভাবিক। আমরা আমাদের ট্রফি বা এ ধরনের জিনিসগুলোর বিপরীতে একটি বিরাট আয়না স্থাপন করতে পারি, যাতে ট্রফি বা সমমানের জিনিসগুলো আগত মানুষদের নজর কাড়তে সক্ষম হয়। এই জাতীয় সেটিংস সাধারণত ডাইনিং রুমের জন্য সবচাইতে উপযুক্ত।

Image: Space Images

Mirrored Backsplash

যখন রান্নাঘরের ডিজাইন করার কথা আসে তখন আপনি প্রায়শই মনে করতে পারেন যে খুব বেশি বিকল্প নেই। সেখানেও আয়না আপনার সমাধানের উপকরণ হতে পারে। কাউন্টারের পেছনের দেয়ালটিতে বেশ কয়েকটি আয়নার সংমিশ্রণ করতে পারেন। এতে জায়গাটি পরিষ্কার করাই শুধুমাত্র সহজ হবেনা, জায়গাটি দেখতেও বেশ পরিশীলিত মনে হবে, একই সাথে আপনার রান্নাঘরের আলো ও জায়গার পরিমাণও বেশি বলে প্রতীয়মান হবে। কোন ধরনের ঝুঁকি নিতে না চাইলে আপনি ক্লাসিক প্যানেল বা গ্রিডেড টাইলসও ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে আপনার কল্পনামাফিক কোন ধরনের বৈচিত্র আনতে চাইলে প্যানেল বা টাইলসের আকারে বিভিন্ন ধরনের পরিবর্তন আনতে পারেন।

Image: mirrorcoop.com
Image: luxuryglassny.com


আয়নার মতো সহজ আর সাধারণ একটা জিনিসের ব্যবহার গৃহসজ্জায় এতো বৈচিত্র আর স্বকীয়তা আনতে পারবে তা কেই বা ভেবেছিল? একজন ডিজাইনারের সাথে কথা বলে আপনার বাসাকে আপনারই মনমতো আয়নার ব্যবহার দ্বারা সুসজ্জিত করতে আমাদের সঙ্গে যোগাযোগ করুন

এই ব্লগ টি English এ পড়ুন

অনুবাদ: নাজিয়া বিনতে শফিক

You Might Also Like

No Comments

Leave a Reply