Budget Style Tips

ইন্টেরিওর ডিজাইনের গুরুত্ব এবং কেন আপনি একজন প্রফেশনাল ইন্টেরিওর ডিজাইনারকে বেছে নিবেন

January 7, 2021 | By

ইন্টেরিওর ডিজাইন হলো ইন্টেরিওর স্পেসের একটি সামগ্রিক ডিজাইন বা নকশা। সাধারণত ঘর কিংবা নির্দিষ্ট স্থানের দেয়াল, মেঝে এবং ছাদ দ্বারা একে বোঝানো হয়। যদিও ‘ ইন্টেরিওর ‘ দ্বারা ঘরের ভেতরকেই বোঝানো হয়ে আসছে কিন্তু এই ইন্টেরিয়র টার্মটি দিয়ে ঘরের বাহির অর্থাৎ আউটডোরকেও বোঝানো হয়। যেমন: ঘর সংলগ্ন খোলা জায়গা বা বহিঃপ্রাঙ্গণ, বারান্দা কিংবা ছাদ। ইন্টেরিওর ডিজাইনের প্রধান উদ্দেশ্য হচ্ছে, স্পেস বা জায়গার সুন্দর ব্যবস্থাপনার মাধ্যমে এতে বসবাসকারী মানুষদের সুন্দর একটি অভিজ্ঞতা দেওয়া। ইন্টেরিওর ডিজাইনাররা রঙ পরিকল্পনা, আসবাবপত্র এবং ফিক্সচার বেছে নিতে একজন বিশেষজ্ঞের ভূমিকা পালন করে, যা ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

একজন ভালো মানের ইন্টেরিওর ডিজাইনার ঘরকে সুন্দর এবং একই সাথে কার্যকরী করে তুলতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অত্যাধুনিক সব ডিজাইনের সাথে তাল মিলিয়ে রুচিপূর্ণ এবং ব্যবহারিক দিয়ে দিকে কার্যকর ইন্টেরিওর পেতে একজন ইন্টেরিওর ডিজাইনার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বাণিজ্যিক কিংবা আবাসিক স্থানে একজন প্রফেশনাল ইন্টেরিওর ডিজাইনারের প্রয়োজনীয়তা আবশ্যিক। এখন ইন্টেরিওর ডিজাইনের কিছু সুবিধা সম্পর্কে জানা যাক, যে ব্যাপারে আমাদের চর্চা কিংবা ধারণা খুবই কম। 

Image: Rumahouse

খরচ সঞ্চয়

এখন আসা যাক আর্থিক ব্যাপারে। একটু অবিশ্বাস্য শোনালেও এটি সত্য যে, ইন্টেরিওরের কাজে একজন ইন্টেরিয়র ডিজাইনারের সাহায্য নিলে আপনি অর্থ বাঁচাতে পারবেন। হ্যাঁ, আপনাকে অবশ্যই ডিজাইনারকে নির্দিষ্ট একটি ফি দিতে হবে। এখন ব্যাখ্যা করছি কীভাবে একজন পেশাদার ইন্টেরিওর ডিজাইনার আপনার অর্থ সঞ্চয়ে ভূমিকা রাখতে পারেন।  সাহায্যে! ইন্টেরিওর ডিজাইনারের সাহায্যে আপনি নির্ধারিত বাজেটের মধ্যে আপনার কাজটি সঠিকভাবে সম্পন্ন করতে পারবেন। 

আপনি যখন একজন প্রফেশনালের মাধ্যমে কাজটি করছেন তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে- আপনার বাজেটের ব্যাপারে স্বচ্ছ ধারণা দেওয়া। আপনার বাজেট সম্পর্কে জানা থাকলে ইন্টেরিওর ডিজাইনার সেই বাজেট অনুসারে ম্যাটেরিয়াল  এবং অন্যান্য খরচ করতে পারবেন। যেহেতু ইন্টেরিওর ডিজাইনাররা বিভিন্ন বিক্রেতা বা সাপ্লায়্যারদের সাথে কাজ করে থাকেন, সুতরাং মার্কেট প্রাইসের চেয়ে অতিরিক্ত টাকা যাতে খরচ না হয় সেই ব্যাপারে তারা সচেষ্ট ভূমিকা রেখে থাকেন। নন-প্রফেশনালদের ক্ষেত্রে আরেকটি সমস্যা হয়ে দাঁড়ায় কোয়ালিটি বা গুণগত মানের ব্যাপারে নিশ্চিত হওয়া। এ অবস্থায় একজন প্রফেশনালই পারেন আপনার বাজেটের মধ্যে সবচেয়ে ভালো জিনিসটি বাছাইয়ে সাহায্য করতে।

আর্থিক সঞ্চয়ের পাশাপাশি তারা আপনাদের মূল্যবান সময়কে তো বাঁচিয়ে দেয়ই, সাথে সকল ঝামেলা এড়াতেও সাহায্য করে। আপনার ঘরের দেয়ালটির সাথে কোন পর্দা মানাচ্ছে কিংবা কোন ল্যাম্প শেডটি সেন্টার পিসকে ফুটিয়ে তুলবে সহ আরও বিভিন্ন বিষয়ে তারা লক্ষ্য রাখেন। আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, একজন ইন্টেরিওর ডিজাইনারের সাথে যোগাযোগ থাকে বিভিন্ন বিক্রেতাদের, যারা ডিসকাউন্ট কিংবা সুলভ মূল্যে প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে থাকেন। এছাড়া প্রফেশনাল ইন্টেরিওরদের দ্বারা সাজানো বাড়ির বাজারমূল্যও অপেক্ষাকৃত বেশি। প্রয়োজনে বাড়ি বিক্রির ক্ষেত্রে গ্রাহকদের কাছে প্রফেশনালদের দিয়ে সাজানো বাড়ির চাহিদা থাকে অনেক বেশি। আর এর মাধ্যমে আপনি সহজেই আপনার ইনভেস্টমেন্ট তুলে ফেলতে পারবেন। 

Image: Homenideas

সময় ব্যবস্থাপনা 

বিখ্যাত উক্তি আছে, ‘সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করেনা।’ বিশেষ করে এই যুগে তো একদমই না! আপনি একজন গৃহিণী হোন কিংবা চাকুরীজীবী প্রায়ই কিন্তু কাজের হিসেব মিলেতে মিলেতে ভাবনা আসে যে, দিন ২৪ ঘণ্টা না হয়ে ৪৮ ঘণ্টা হলে ভালো হতো। এমন পরিস্থিতিতে একজন পেশাদার ইন্টেরিয়র ডিজাইনার পারেন আপনার মূল্যবান সময় বাঁচাতে এবং ঘরের খুঁটিনাটি বিষয়ের জন্য বিক্রেতাদের পেছনে দৌড়ানো থেকে বাঁচাতে। ইন্টেরিওর ডিজাইনাররা আপনার বাড়ির জন্য প্রয়োজনীয় আসবাব এবং অন্যান্য জিনিসের স্যাম্পল সহজেই এনে দিতে পারেন, এতে আপনার দোকানে যাওয়ার ঝামেলা একেবারেই থাকেনা। তারা যে শুধুমাত্র আসবাব কিংবা প্রয়োজনীয় জিনিস নির্বাচন করে আপনার সময় বাঁচাবে তাই নয়, বরং বিক্রেতার কাছ থেকে নির্দিষ্ট সময়ে অর্থাৎ সময় মতো সবকিছু ডেলিভারি পেতেও সাহায্য করবে। সময় নির্ধারণের ব্যাপারে কথা হওয়ার পর ইন্টেরিওর ডিজাইনার সচেষ্ট থাকেন যেন সেই সময়সীমার মধ্যে সব কাজ সুন্দর ভাবে সম্পন্ন হয় এবং অন্যদিকে আপনি পাবেন এসব কাজের চাপ থেকে মুক্তি! এ সময়টা চা কিংবা কফির কাপে চুমুক দিয়ে পুরনো কোনো বন্ধুর সাথে দেখাও করে ফেলতে পারেন।

Image: Rumahouse

কার্যকারিতা

ইন্টেরিওর ডিজাইনের প্রধান উদ্দেশ্য হচ্ছে ঘর কিংবা অফিস স্পেসের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। কখনো কি আপনাদের বড় একটি বাড়িতে প্রবেশের পরেও শ্বাসরুদ্ধ মনে হয়েছে? বাড়ির জায়গা বড় হলেও অনেক সময় এর ডিজাইন বা নকশা বাড়িতে বসবাসকারী মানুষদের পক্ষে সুবিধাজনক নাও হতে পারে। আবার বিপরীতভাবে ছোট একটি অ্যাপার্টমেন্টকেও একজন ইন্টেরিওর ডিজাইনার এমন ভাবে নকশা করতে পারেন যার মাধ্যমে ছোট স্পেসেরও সর্বোচ্চ ব্যবহার করা যেতে পারে।

অবকাঠামোগত ব্যবস্থা, আলোকসজ্জা এবং রঙের ব্যবহার ঘরে এনে দিতে পারে ভিন্ন মাত্রা। একইভাবে একটি অফিসে ভালো ইন্টেরিওর ডিজাইন কর্মচারীদের মাঝে এনে দিতে পারে স্বাচ্ছন্দ্য। এটি শুধুমাত্র কর্মীদের উৎপাদনশীলতাই বাড়ায় না বরং তাদের সামগ্রিক মানসিক সুস্থতায় অবদান রাখে, যা তাদের কর্মক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। সংক্ষেপে বলে গেলে, ঘর কিংবা কর্মক্ষেত্র সর্বোচ্চ উপযোগ পেতে একজন একজন পেশাদার ইন্টেরিওর ডিজাইনারের ভূমিকা অপরিসীম।   

Image: Homenideas

বসবাসকারীদের জীবনধারা উপযোগী 

আমাদের থাকার জায়গা অথবা কাজের জায়গা আমাদের ব্যক্তিত্বের প্রতিফলন ঘটায় এবং একজন ইন্টেরিওর ডিজাইনার আপনার প্রয়োজন এবং চাহিদার কথা শুনে ডিজাইন নিশ্চিত করে থাকেন। একজন ইন্টেরিওর ডিজাইনারের কাছে আপনার চাওয়া সবচেয়ে বেশি মূল্যবান হয়ে থাকে। তাই চূড়ান্ত নকশা প্রণয়নের আগে আপনার সমস্ত ইচ্ছা এবং প্রয়োজন সম্পর্কে তিনি অবগত হোন। ডিজাইনারদের প্রণীত বিভিন্ন খসড়া বা ড্রাফট থেকে আপনি চূড়ান্ত ডিজাইনটি বেছে নিতে পারবেন। আপনার ইন্টেরিওর ডিজাইনার আপনাকে সঠিক ফিক্সচার/ফ্যাব্রিক/ফিটিং নির্বাচন করতে সাহায্য করবে। তিনি আপনাকে বিভিন্ন স্যাম্পল বা নমুনা দেখাবে, যার মধ্যে থেকে আপনি সহজেই আপনার পছন্দের চূড়ান্ত ডিজাইনটি বেছে নিতে পারবেন।  আর এসব কিছুই হবে দোকান কিংবা বিক্রেতার কাছে যাওয়ার ঝামেলা ছাড়াই। 

নান্দনিকতা বা Aesthetics

ইন্টেরিওর ডিজাইনার থাকার বাড়তি সুবিধা হচ্ছে, তারা একটি বাড়ি বা অফিসের প্রায় সব অংশে নান্দনিক আবেদন তৈরি করতে পারেন। থিম থেকে শুরু করে সঠিক রঙ, আসবাব, টেক্সচার এবং সবকিছুর মধ্যে ভারসাম্য আনতে একজন ইন্টেরিওর ডিজাইনারের জুড়ি নেই। আর এই সব কিছু নিশ্চিত করবে সৌন্দর্যের সাথে সাথে বাড়ি কিংবা কর্মক্ষেত্রে আপনি উপভোগ করছেন। 

Image: Homenideas

বাড়ি হোক কিংবা আপনার অফিস, এ দুই জায়গার অভ্যন্তরীণ নকশা আমাদের জীবনে প্রভাব ফেলে। প্রফেশনাল ভাবে ডিজাইন করা স্পেস আপনার ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলে। আর যেকোনো জায়গার ইন্টেরিওর ডিজাইন স্পেসটির কার্যকারিতাকেও বাড়িয়ে দেয়।  প্রথম দিকে ঘর সাজিয়ে তোলাটাকে শুধুমাত্র সৃজনশীলতা হিসেবে দেখা হতো। কিন্তু বর্তমানে ইন্টেরিওর ডিজাইন আমাদের জীবনযাত্রাকে কমপ্লিমেন্ট করে এবং একই সাথে বাসা কিংবা অফিস স্পেসের সামগ্রিক এবং নান্দনিক সৌন্দর্যকে ফুটিয়ে তুলে। সুতরাং আপনি যদি আপনার বাড়ি বা অফিস স্পেসের জন্য দক্ষ, সৃজনশীল এবং অভিজ্ঞ কাউকে খুঁজে থাকেন, তবে একজন পেশাদার ইন্টেরিয়র ডিজাইনার এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

প্রফেশনাল ইন্টেরিওর ডিজাইন সহযোগীতা পেতে অথবা অনলাইনে ইন্টেরিওর ডিজাইন পরামর্শের জন্য, Sheraspace এর সাথে যোগাযোগ করুন।  

এই ব্লগটি English এ পড়ুন।

অনুবাদ: জান্নাতুল তাজরিয়া ফার্সি

You Might Also Like

No Comments

Leave a Reply